10 best books for Self-development ( আত্মউন্নয়ন এর জন্য ১০ টি সেরা বই) 




10 best books for Self-development ( আত্মউন্নয়ন এর জন্য ১০ টি সেরা বই) 

বই পড়া সবচেয়ে ভালো  অভ্যাস গুলোর মধ্যে অন্যতম অভ্যাস। পৃথিবীতে সকল বিখ্যাত ব্যক্তি বই পড়তে ভালোবাসেন, 

  • . এলন মাস্ক 
  • . বিল গটস  
  • . মার্ক জাকারবার্গ 
  • . ফ্রোড 
  • . রকফেলার

আরো অনেক আছে, বই যে স্বল্প মূল্যে পাওয়া সবচেয়ে দামি বস্তুু সেটা বলার অপেক্ষা রাখে না। একমাত্র বই কিনেই আপনি যেই অর্থ টা ব্যয় করছেন তার তিনগুণ সুবিধা আপনি আজীবন পেতে পারেন। বই কিনে কেউ ফকির হয় না। 

আমাদের জ্ঞান অর্জনের যাত্রা শুরু হয়েছিল এই বই দিয়েই, পিতা মাতা মানুষের মতো মানুষ করে তোলার জন্য পাঠিয়ে ছিলেন বিদ্যালয়ে, আর শিক্ষক আমাদের হাতে তুলে দিয়ে ছিলো বই। আমরা অনেক বই পড়ার পরই এখন নিজেকে শিক্ষিত দাবি করতে পারছি কিন্তুু আমাদের জানার কোনো শেষ নেই নিজেকে আরো ভালো করে জানতে উন্নত করতে অনেক কিছু জানার প্রয়োজন আছে এখনো তাই জানার জন্য আমাদের আরো বই পড়তে হবে। 


আজ আপনাদের সাথে আলোচনা করবো 10 best books for Self-development ( আত্মউন্নয়ন এর জন্য ১০ টি সেরা বই) নিয়ে। তার আগে আমাদের জানতে হবে Self-development বা আত্ম-উন্নয়ন কি?

Self-development বা আত্ম-উন্নয়ন : 


Self-development বা আত্ম-উন্নয়ন  বলতে নিজের মধ্যে  বিভিন্ন ধরনের উন্নতি করা কে বোঝায় ওভারঅল আপনার সবকিছুর উন্নয়ন বলা যেতে পারে, যেমন - কথা বলার উন্নয়ন, আপনার চিন্তা করার উন্নয়ন, আপনার মস্তিকের উন্নয়ন, আপনার শারিরীক ও মানসিক উন্নয়ন। 

আমরা সবাই চাই আমাদের মধ্যে এই সকল উন্নয়ন গুলো বাস্তবায়ন হোক আমরা অনেকেই চেষ্টা করে যাচ্ছি বিভিন্ন ভাবে আমাদের মাঝ এই সকল উন্নয়ন সংঘটিত করতে। হয়তো কেউ সফল হতে পারছি আমাদের Self-development বৃদ্ধি হচ্ছে আবার কারো দিন দিন অবনতি হচ্ছে। 

আজকে আমি যেই ১০ টি বইয়ের কথা এখানে বলবো এই বই গুলো শত শত মানুষের জীবন বদলে দেওয়ার পেছনে ভূমিকা রেখেছে। এই বই গুলো এতোটাই জনপ্রিয়তা পেয়েছিলো যে সব বই গুলোই সর্বকালের বেস্টসেলার বই হিসেবে সম্মানিত হয়েছে। 

আমি এখানে একটি কথা বলতে চাই আপনি যদি একজন ছাত্র হয়ে থাকেন তাহলে আপনার বয়স ২৫ এর আগেই এই বই গুলো পড়া উচিত। বই গুলো সম্পর্কে আমি যতোই বলবো কম হয়ে যাবে। সব গুলো বইয়ের মধ্যে লুকিয়ে আছে অনেক মূল্যবান দিক নির্দেশনা সেটা আপনি খুঁজে পেলে আপনার অন্য কোথাও যাওয়ার প্রয়োজন নেই নিজেকে চেনার জন্য। 


চলুন জেনে নেওয়া যাক সেই অমূল্যবান বই গুলোর নাম - 

সেভেন হ্যাবিটস হাইলি ইফেক্টটিভ অফ পিপল  

  • লেখক- স্টিফেন আর কোভে 


 থিংক এন্ড গ্রো রিচ 

  • লেখক - নেপোলিয়ন হিল 

  সাকসেস থ্রো পজিটিভ মেন্টাল এটিটিউড 

  • লেখক - নেপোলিয়ন হিল 

৪। রিচ ড্যাড পুর ড্যাড 

  • লেখক - রবার্ট তরু কিয়োসাকি 

৫। হাউ টু উইন ফ্রেন্ডস এন্ড ইনফ্লুয়েঞ্জ পিপলস 

  • লেখক - ডেল কার্নেগি 

৬। পাওয়ার অফ পজিটিভ থিংকিং

  • লেখক -নরমেন  ভিনসেণ্ট পেএলে। 


৭। টাইম ম্যানেজম্যান্ট 

  • লেখক - ব্রায়ান ট্রেসি 

৮। দ্যা মিরাক্কেল মর্নিং 

  • লেখক - হাল এলরোড 

৯।  দ্যা অ্যালকামিস্ট 

  • লেখক - পাওলো কোহেলো 

১০। দ্যা ল অফ সাকসেস 

  • লেখক - নেপোলিয়ন হিল 

আপনার সব গুলো বই এক সাথে সংগ্রহ করার দরকার নেই যেকোনো একটি সংগ্রহ করুন পড়ুন বেশ কয়েকবার। তারপর আরেকটি বই সংগ্রহ করুন আবার পড়ুন। আপনাদের কাছে রিকুয়েষ্ট একবার পড়ে বা একটু পড়ে বই গুলো রেখে দিবেন না তাতে আপনি বইটি থেকে পুরোপুরি জিনিস পাবেন না। 

আপনাকে পড়তে হবে এবং নিজের মাঝে তার প্রতিধ্বনি জাগিয়ে তুলতে হবে আসলে কোথায় আপনি রয়েছেন বইটিতে সেইটা হাইলাইট পেন দিয়ে মার্ক করে রাখুন। 

বই গুলো পড়া শুরু করলেই বুঝতে পারবেন আমাদের কোথায় উন্নতি করা দরকার আমরা কোথায় পিছিয়ে যাচ্ছি। Seven habbits Highly Effective of people বইটিতে অসাধারণ কিছু রয়েছে যেটা আপনাকে মানুষ হিসেবে মানুষের সাথে এবং নিজের মনের চিন্তা গুলো কে কিভাবে ব্যবহার করতে হবে সেই বিষয়ে খুব সুন্দর ব্যাখা রয়েছে। 

এখানকার প্রতিটি বইয়ের সম্পর্কে বিস্তারিত জানতে আপনি ইউটিউবে গিয়ে এর রিভিউ গুলো দেখে নিতে পারেন। আমার মতে রিভিউ নেওয়ার কিছুই নেয় কারণ এগুলো সেই বই যেই বই গুলো প্রমানিত শত শত মানুষ কে বদলে দিতে। 

আজকে আমি এখানেই শেষ করছি আরো অনেক বই আছে যেগুলো আমাদের জীবনের বিভিন্ন দিক গুললোর উন্নয়নের জন্য খুব বেশি প্রয়োজন। আপনি যখন এই বই গুলো পড়া শুরু করবেন আপনার নিজেরই ইচ্ছে হবে বই সংগ্রহ করে পড়তে। 

Post a Comment

Previous Post Next Post