Motivation for students 



Motivation for students 



5 টি উপায় পড়াশোনায় মন বসানোর - আমি এটাকে নাম দিয়েছি motivation for students.

সৃষ্টি কর্তা আমাদের সবাইকে বিবেক দিয়েছে কোনটা ভালো আর কোনটা খারাপ যাচাই করার ক্ষমতা দিয়েছেন তারপর ও আমরা কিছু সময় নিজের ভালোমন্দ নিজে বুঝতে পারি না, আমাদের অজান্তেই আমরা নিজের ক্ষতি নিজেই করে ফেলি। এমন ক্ষতি থেকে সতর্ক থাকতে আমাদের কাউকে না কাউকে ফলো করা উচিত আমাদের একজন মেন্টর বা  পরামর্শদাতা খোঁজা উচিৎ যেখান থেকে পরামর্শ নিয়ে নিজেকে সবসময় কাজের প্রতি সিরিয়াস ও মোটিভেট রাখা যায়। 


আজকে আমাদের আলোচনার বিষয় হলো কিভাবে সময় অপচয় বন্ধ করা যায় ( How to stop time waste)  ও Never Stop learning. 


পড়াশোনায় মন বসছে না এমন কথা আমি নিজে বলেছি, অনেক কে বলতে শুনেছি,হয়তো আপনি বলেছেন আপনার আশেপাশের কেউ না কেউ বলেছে এটা একটি সাধারণ ব্যাপার মনে হলেও এর কোনো সমাধান না পেলে অনেকে হাল ছেড়ে দেয় অনেক ছাত্র ছাত্রী আশানুরূপ সাফল্য অর্জন করতে পারে না। 

আমরা ধনী হয় বা গরীব হয় আমরা যখন শিক্ষাঙ্গনে পা রাখি আমাদের বাবা মা আমাদের নিয়ে স্বপ্ন দেখতে শুরু করে, কিন্তুু  সবাই সমান সাফল্য অর্জন করতে পারে না কিন্তুু কেনো পারে না সে বিষয়ে - আর আমি এর নাম দিয়েছি Motivation for students 

আজ কে আমি ছাত্রদের জন্য কিছু কথা বলবো, আমি এমন কিছু সমস্যা নিয়ে আলোচনা করবো যেগুলো নাইন্টি পার্সেন্ট ছাত্র ছাত্রীদের ব্যর্থতার কারণ। আমি ৫টি উপায় বলবো যেগুলো সকল সাকসেসফুল ছাত্র ছাত্রীদের মাঝে দেখা যায়। 

চলুন জেনে নেওয়া যাক সেই ৫ টি পদ্ধতি যেটা আমাদের পড়াশোনায় মনোযোগী করতে সাহায্য করবে - 

Smart Idea 1 - discover why you

procrastinate  


আগে জেনে নেওয়া যাক procrastinate কথাটির মানে কি procrastinate বা procrastination কথাটির মানে হলো কোনো কাজে নিজেকে বিভিন্ন অজুহাত দেওয়া, আলসেমি করা, ধরুন আগামীকাল সকাল ১০ টায় আপনার পরিক্ষা বিকেলে আপনার বন্ধু আপনাকে একটু বেরানোর জন্য রিকুয়েষ্ট করলো। আর আপনি একটু চিন্তা করে নিজের মনকে বললেন এখনো তো হাতে বেশ সময় আছে  এক ঘন্টা ঘুরে এসে আজ রাতে পড়াটা কাভার করে ঘুমাবো। 

আড্ডা দিয়ে রাতে বাসায় ফেরার পর আপনি ক্লান্ত ভাবে বই নিয়ে বসলেন কিছুক্ষণ পর আপনার ঘুম ধরলো মনকে বললেন এইটুকু কাল সকালে শেষ করে দিবো আপনি ঘুমিয়ে গেলেন পড়ের দিন সকালে উঠে অর্ধেকের বেশীই পড়া হলো না আপনার সিলেবাস কমপ্লিট হলো না। এতে করে আপনার পরিক্ষাটাও খারাপ হলো।

এই যে নিজেকে একের পর এক অজুহাত দেওয়া এটাই procrastinate. আজ না কাল, কাল না পরশু এভাবেই নিজেকে drive করাকে procrastination বলে। 

procrastination কে ইংরেজিতে বলা হয় The thief of Time.আমরা procrastinate করে সময় হারিয়ে ফেলি আর এটা আমাদের থেকে চুরি করে নেয় procrastination. 


Procrastinate করার কিছু কারণ - 

  • subjects টি খুব বেশি বোরিং 
  • দেরি আছে Examer সাতদিন আগে শুরু করবো 
  •  কাল এক্সাম এখন এতো পড়া সম্ভব না 
  •  আজ থাক কাল পড়বো 

এই পাচ টির মধ্যে আপনি কোনটাতে ভুগছেন সেটা খুঁজে বের করুন। আর আজকেই অজুহাত দেওয়া বন্ধ করতে হবে যদি বন্ধ না হয়  procrastinate আপনাকে ঘিরে ফেলবে আপনি জীবনে ও সাকসেসফুল হতে পারবেন না। 


Motivation for students Smart Idea 2- 


Break Into chunks - এর মানে হলো ছোট ছোট করে ভেঙে নেওয়া। সাধারনত আমরা অনেক দিন পর পড়তে বসলে মনে হয় আমরা মাঝ সমুদ্রে পড়ে যায়, আঃ এতো কিছু কিভাবে পড়বো এটা অসম্ভব। 

এই সমস্যা কাটিয়ে ওটার জন্য বইয়ের পাতা গুলো নির্দিষ্ট ভাগে ভাগ করে নিতে হবে ছোট ছোট করে টার্গেট সেট করে এগোতে হবে আজকে এই তিন পাতা পড়বো আর যায় হয়ে যাক না কেনো এই তিন পাতা শেষ করবো কাল পরের তিনি পাতা এভাবে পড়লে আস্তে আস্তে পুরো বই শেষ হয়ে যাবে। 


motivation for students smart idea 3 


Clear Your Why - ধরুন আপনার বাসায় একটি বোম রাখা হলো আর এটা কোথায় আছে আপনি জানেন না। আপনাকে বলা হলো পাঁচ মিনিটের মধ্যে এই পাজ্ল টি মেলাতে পারলে কিছুই ঘটবে না যদি না মেলে তা হলে আপনার পরিবারের সকলে মারা যাবে। 

তখন কি আপনি কাজটি করার মাঝে মাঝে নিজের মোবাইল টি টিপবেন নাকি এক মনে কাজটি সমাধান করার চেষ্টা করতে থাকবেন। 

আমাদের মস্তিষ্ক যতক্ষণ না কাজটির গুরুত্বের মাত্রা বুঝতে পারে ততক্ষণে আরাম ও বিশ্রাম নিতে পছন্দ করে। 

আপনি কেনো পড়বেন, আপনার পড়ে কি লাভ, না পড়লে ক্ষতি কি এই সকল বিষয় নিজের কাছে ক্লিয়ার করুন, দেখবেন আপনার মনযোগ দেওয়ার কারণ আপনি নিজেই খুঁজে পেয়ে যাবেন। 



Motivation for Students  smart idea -4 


প্রথমে বুঝার চেষ্টা করুন তারপর মুখস্থ করুন - ধরুন আপনাকে চায়না ভাষায় লেখা একটি কবিতা ইংরেজিতে লিখে দেওয়া হলো আপনি না বুঝে সারাদিন মুখস্থ করার চেষ্টা করে গেলেন এতে কোনোই লাভ হলো না। তাই Fisrt understand than memories. 




Motivation for Students smart idea -5 


Use The pomodoro technique - এইটা আবিষ্কার করেছিলেন ইতালির ফ্রান্সিসকো সিলি লিও নামে একজন ব্যক্তি। 

এইটার মূল কথা হলো পড়ার মাঝে মাঝে ছোট ব্রেক নেওয়া। ৩০ মিনিট পরার পর ৫ মিনিট ব্রেক যেটা আমাদের পড়ার প্রতি একঘেয়েমি আসতে দেয় না। 

এর কিছু  স্টেপ রয়েছে - 

Step no 1 - Choose a task - একটি চ্যাপ্টার সিলেক্ট করুন যেটা আপনি দিনের পর দিন ফেলে রেখেছেন সেটা ছোট হোক বা বড় হোক। 


Step no 2 - Set 25 minute timer 

একটি টাইমার নিন সেখানে ২৫ মিনিট সেট করুন এবং নিজেকে নিজে একটি ছোট্ট প্রমিজ করুন পরবর্তী ২৫ মিনিটের জন্য আমি নিজেকে কোনোভাবেই Interrupted করবো না। মাত্র ২৫ মিনিটেরই তো ব্যাপার। 

Step no 3 - write a task other sheet -

মজার ব্যাপার হলো একটানা পঁচিশ মিনিট পড়ার সময় আপনার এমন অনেক কাজ মনে পড়ে যাবে যেগুলো আগে করে পরে পড়ার ইচ্ছে হবে এই সময় আপনাকে ওই টাস্ক গুলো আলাদা একটি শিটে লিখতে হবে। যতোই গুরুত্বপূর্ন কাজ হোক না কেনো পঁচিশ মিনিট পরে করলে কি এমন ক্ষতি হবে। 

Step no - 04 

পচিশ মিনিট পড়ার পর আপনাকে টাইমারটি অপ করে দিতে হবে এবং কাগজে একটি টিক চিহ্ন দিতে হবে। 

এইবার আপনার পুরষ্কার স্বরূপ একটি ব্রেক নেওয়ার কথা 

ব্রেকের সময় টুকু আপনি আপনার পছন্দের একটি গান শুনতে পারেন এছাড়া ও আপনি চাইলে মেডিটেশন করতে পারেন ব্রেক শেষে আবার নিজেকে রিফ্রেশ মোডে নিয়ে পড়া শুরু করুন। 

এভাবে আপনি চার বার pomodoro technique টা ব্যবহার করুন 


Motivation for students  পোস্টটির -

সবার শেষে একটি কথায় বলতে চাই নিজের উপর নিয়ন্ত্রণ আনতে হবে যদি আপনি আপনার মাইন্ড কে কন্টোল এ আনতে পারেন আপনার সব কিছু আপনা আপনি কন্ট্রোল এ চলে আসবে। 

 আমি আপনাদের সাথে একটি বইয়ের লিংক শেয়ার করবো যেটা আপনাকে সব সময় মোটিভেট রাখতে সাহায্য করবে 

নাম - রিচার্জ ইউর ডাউন ব্যাটারি 

লিংক - https://www.amarbooks.org/download.php?id=20901#pdf



motivation for students quotes

types of motivation for students

self-motivation for students

best motivation for students

motivation for students in hindi

student motivation articles




Post a Comment

Previous Post Next Post